দেশের আয়তন কেন বর্গ কিলোমিটারে প্রকাশ করা হয়? সঠিক তথ্য জেনে নিন

ছোটবেলায় মায়ের কাছে কিংবা সমাজ বিজ্ঞানে প্রথমবার আমরা জেনেছিলাম বাংলাদেশের আয়তন ১৪৭৫৭০ বর্গ কিলোমিটার। সেই যে একবার শুনেছি, দেশের আয়তন সামান্য বৃদ্ধি পেয়ে ১৪৮,৪৬০ বর্গ কিলোমিটার হলেও আমরা এখনো ১৪৭৫৭০ বর্গ কিলোমিটারকে ভুুলিনি। কিন্তু সমস্যাটা হয় যখন আমরা বর্গ, ঘন, ক্ষেত্রফল এবং আয়তন সম্পর্কে বুঝতে পারি, তখনই মনে হয়, আরে দেশের আয়তন কেন ঘন কিলোমিটার না হয়ে বর্গ কিলোমিটার? তাহলে নিশ্চয়ই কোথাও গলদ আছে। চলুন জেনে নেই দেশের আয়তন ঘন কিলোমিটার নাকি বর্গ কিলোমিটার হবে?
দেশের আয়তন না হয়ে দেশের ক্ষেত্রফল, দেশের আয়তনকে কেন বর্গ কিলোমিটারে প্রকাশ করা হয়?

দেশের আয়তন বর্গ কিলোমিটার কেন?

আমাদের মনে দেশের আয়তন নিয়ে যেসব প্রশ্ন রয়েছে তার একটি লিস্ট করা যাক ;
  • দেশের আয়তন না হয়ে দেশের ক্ষেত্রফল হওয়া উচিৎ ছিল নয় কি?

  • দেশের আয়তনকে কেন বর্গ কিলোমিটারে প্রকাশ করা হয়? 

  • আয়তনের একক ঘনতে প্রকাশ করা উচিৎ, তাহলে ঘন বলা হয় না কেন? 

আলোচনায় যাওয়ার আগে ক্ষেত্রফল এবং আয়তন সম্পর্কে জেনে নেওয়া উচিৎ। 
 
ক্ষেত্রফল কি? :  দ্বিমাত্রিক কোন বস্তুর আকৃতির দৈর্ঘ্য এবং প্রস্থ থাকে। দৈর্ঘ্য এবং প্রস্থের গুণফলকে ক্ষেত্রফল বলা হয়।
 
আয়তন কি? :  ত্রিমাত্রিক কোন বস্তুর দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতার গুণফলকে আয়তন বলা হয়।

একটি দেশের দৈর্ঘ্য এবং প্রস্থকে গুণ করে দেশের এরিয়া বা ক্ষেত্রফল বের করা হয়। আপনার মনে প্রশ্ন আসতে পারে,দেশ তো সমান নয়, তাহলে কিভাবে পরিমাপ করা হয়? উত্তর হলো- অসমান জায়গাগুলোকে খুব ছোট ছোট সমান অংশে ভাগ করা হয়, এরপর সহজেই পরিমাপ করা যায়।

এবার আপনাকে একটি প্রশ্ন করি - আপনি কখনো কোন দেশের আয়তন জানার জন্য কি লিখে সার্চ করেন? নিশ্চয়ই what is the area of  'X' country? অথবা এরকম কিছু লিখে। কখনো কি লিখেছেন what is the volume of  'X' country? নিচের ছবির দিকে তাকান, দেশের আয়তন কেন বর্গ কিলোমিটারে প্রকাশ করা হয়, এ বিষয়ে রিসার্চ করার সময় আমি সার্চ করে দেখেছি। 
 
দেশের আয়তন না হয়ে দেশের ক্ষেত্রফল, দেশের আয়তনকে কেন বর্গ কিলোমিটারে প্রকাশ করা হয়? 
Volumeলিখে সার্চ দিলে দেখুন সঠিক কোন তথ্য পাওয়া যায়নি। অথচ পুরো বাক্য ঠিক রেখে শুধু Volume এর জায়গায় Area লিখে দিলেই কি সুন্দর রেজাল্ট পাওয়া যাচ্ছে।
সম্ভবত আপনিও দেশের আয়তনকে ইংরেজিতে বলার সময় Area ই বলেন।এখন Area র সঠিক স্বীকৃত বাংলা ক্ষেত্রফল, তাহলে শুধু দেশের কথা আসলেই হঠাৎ করে আয়তন হয়ে যাচ্ছে কেন? চলুন আমাদের প্রশ্নগুলোর উত্তর খুঁজে আসি ;
 
দেশের আয়তন না হয়ে দেশের ক্ষেত্রফল হওয়া উচিৎ ছিল নয় কি?
এ বিষয়ে একটি প্রচলিত ব্যাখ্যা রয়েছে। দৈর্ঘ্য, প্রস্থের সাথে বায়ুমন্ডলের উচ্চতাকে ১কি.মি ধরে আয়তন হিসাব করা হয়, সুতরাং দেশ ত্রিমাত্রিক, তাই আয়তন বলা হয়।
 
তাহলে দ্বিতীয় প্রশ্ন চলে আসে- আয়তনকে কেন বর্গকিলোমিটারে প্রকাশ করা হয়? 
এই ব্যখ্যা কেউ এখনো খুঁজে পায়নি, আর ভবিষ্যতে পাওয়াও সম্ভব নয়, এটা ম্যাথ সম্পর্কে সামান্য জ্ঞান রাখা সকলেই জানে। পাশাপাশি তৃতীয় প্রশ্নের উত্তরও এখনো কেউ দিতে পারেনি।

মূল কথা হলো দেশের আয়তন কেন ঘন কিলোমিটার না হয়ে বর্গ কিলোমিটার? এই প্রশ্নটাই আমাদের ভুুল, আমরা পুরোপুরি একটা ভুল জিনিস প্রজন্মের পর প্রজন্ম ধরে চর্চা করে যাচ্ছি। প্রশ্ন করা উচিৎ দেশের আকার ক্ষেত্রফলে না বলে কেন আয়তনে প্রকাশ হচ্ছে?
 
আরো একটি ছবি দেখুন- 
 
দেশের আয়তন না হয়ে দেশের ক্ষেত্রফল, দেশের আয়তনকে কেন বর্গ কিলোমিটারে প্রকাশ করা হয়?,দেশের আয়তন নাকি ক্ষেত্রফল কোনটা সঠিক
 
উইকিপিডিয়ার লিস্টটি দেখুন, এখানে Area বলা হয়েছে এবং আমরা Area র সঠিক বাংলা পূর্বের ছবিতে দেখেছি। বিশ্বের কোন দেশই তাদের দেশের আকারকে আয়তনে প্রকাশ করে না। আমরা Volume এর বাংলা দেশের আকার বুঝানোর ক্ষেত্রে আয়তন বানিয়ে ফেলেছি, যা সম্পূর্ণ ভুল। 
 
এই বিষয়টা আমাদের দেশের গুরুজনরা সকলে জানলেও কেউই পরিবর্তন করার চেষ্টা করেন না। চলুন আমরা একবার আওয়াজ তুলি। দেশের আয়তন নয়, দেশের ক্ষেত্রফল ১৪৮,৪৬০ বর্গ কিলোমিটার। কোন লাভ না হলেও আমাদের পরবর্তী প্রজন্ম হয়তো দেশের আয়তন কেন বর্গ কিলোমিটার বা ঘন কিলোমিটার নয় এ জাতীয় প্রশ্ন এবং সন্দেহ-সংশয় থেকে রক্ষা পাবে।
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য