হোটেল ও মোটেলের মধ্যে পার্থক্য কী? হোটেল বনাম মোটেল

হোটেল ( Hotel ) আমাদের জন্য খুব পরিচিত একটি শব্দ। কিন্তু মোটেলের (Motel ) সাথেও হয়তো আমাদের মাঝে অনেকেকেই পরিচিত। কিন্তু প্রশ্ন যখন হোটেল ও মোটেলের মধ্যে পার্থক্য তখন আমরা কনফিউজড হয়ে যাই। হোটেল এবং মোটেলের মাঝে যে কোন পার্থক্য রয়েছে তা আমরা অনেকেই জানিনা। 

 

তবে আপনি যদি ভ্রমণ পিপাসু হন তবে আপনার অবশ্যই হোটেল বনাম মোটেল সম্পর্কে জানতে হবে। দেখা গেলো আপনি পাশপাপাশি অবস্থিত হোটেল এবং মোটেলের সামনে দাড়িয়ে কনফিউজড হয়ে গেলেন কোথায় উঠবেন।

 

হোটেল ও মোটেলের মধ্যে পার্থক্য
 

হোটেল এবং মোটেলের মাঝে পার্থক্য ( Hotel vs Motel in Bangla )

 

হোটেল এবং মোটেলের মাঝে বিস্তর পার্থক্য রয়েছে। পার্থক্য জানার আগে হোটেল এবং মোটেলের ইতিহাস জেনে নেওয়া দরকার।

‘হোটেল’ নামটি এসেছে ফ্রেঞ্চ শব্দ থেকে, যা মোটামুটি ১৬০০ শতক থেকেই প্রচলিত। এর অর্থ এমন একটা জায়গা যেখানে থাকতে পারবেন, খাবার খেতে পারবেন, বিনোদন পাবেন ও অন্যান্য সেবা দেয়া হবে।

অন্যদিকে ‘মোটেল’ শব্দটি অনেক নতুন, তার প্রচলন হয় ১৯২০ দশকের দিকে। ‘হোটেল’ ও ‘মোটর’ এ দুটি শব্দ মিলিয়ে তৈরি হয় মোটেল কথাটি। মূলত হাইওয়ের পাশে তৈরি হোটেল যেখানে ভ্রমণের সময় ভ্রমণকারীরা বিশ্রাম নিতে পারে, এমন জায়গাকে বলা হয় মোটেল।


মোটেল বনাম হোটেল :

  • Hotel সংজ্ঞা: এমন একটি সংস্থা যা কেবলমাত্র স্বল্প-মেয়াদীও দীর্ঘমেয়াদী ভিত্তিতে টাকার বিনিময়ে থাকাও খাবার ব্যবস্থা করে এবং অতিথিকে অসংখ্য সুযোগ-সুবিধা সরবরাহ করে যা তাদের আবাসনের সন্তুষ্টি বাড়িয়ে তুলতে পারে। 
  • Motel সংজ্ঞা : একটি সংস্থা যা স্বল্প সময়ের জন্য নেওয়ার ব্যবস্থা। সাধারণত মহাসড়কের সাথে কম সংখ্যক অতিথির জন্য খাবার ও বিশ্রাম বা আরামের ব্যবস্থা থাকে।
  • হোটেলে খরচ : সাধারণত মোটেলের চেয়ে বেশি ব্যয়বহুল- তবে তারার রেটিং, ঘরের ধরণ, সুযোগ-সুবিধা, অবস্থান, সুন্দর থাকার জায়গা / ঘর ইত্যাদির সাথে দামের কম বেশি হয়ে থাকে।
  • মোটেলে খরচ : সুযোগ সুবিধা, সাধারণ রুম, লোকেশন ইত্যাদির কারণে মোটেলে থাকার খরচ হোটেলের চেয়ে কম ব্যয়বহুল।
  • হোটেলর লোকেশন : একটি শহরের যেকোনো জায়গায় অবস্থিত। জেলা, বিমানবন্দর, শহরতলি অঞ্চল, অবকাশের অঞ্চল, স্টেডিয়ামের আশেপাশে এবং অন্যান্য জায়গাগুলির কাছাকাছি।
  • মোটেলর লোকেশন : সাধারণত মহাসড়কের পাশে অবস্থিত তবে শহরগুলির উপকণ্ঠের কাছাকাছিও পাওয়া যায়।
  • Hotel Stars : গুণমানের জন্য তারকা রেটিং সহ পাওয়া যায়। সাধারণত ১ থেকে ৫ তারকাবিশিষ্ট হয়ে থাকে।
  • Motel Stars : কোনও তারা রেটিং বিবেচনা করা হয় না।
  • সুযোগ-সুবিধা : হোটেলে যেহেতু আমরা দীর্ঘ সময় অবস্থান করি তাই এখানে বিনোদনের ব্যবস্থা থাকে। সেই সাথে জীম, সুইমিংপুল, স্পা, সেলুন, কনফারেন্স রুম ইত্যাদি সুবিধা থাকে। কিন্তু মোটেলে এধরনের সুযোগ সুবিধা থাকে না।


এখন মিশ্চয়ই হোটেল ও মোটেলের মধ্যে পার্থক্য বুঝতে পারছেন। আপনার অবস্থানকালীন সময়ের মেয়াদ, প্রয়োজনীয় সুযোগ সুবিধার কথা বিবেচনায় রেখে ঠিক করুন হোটেলে উঠবনে নাকি মোটেলে!

 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য