টিভি সংবাদ উপস্থাপকরা কী দেখে সংবাদ পড়েন?

ছোটবেলায় সংবাদ পাঠক - পাঠিকাদের স্মরণশক্তি নিয়ে কৌতুহল আমাদের সবারই ছিলো। কি সুন্দরভাবেই না সংবাদ উপস্থাকরা সামনে তাকিয়ে কোন দিকে না তাকিয়ে একটুও আটকে না গিয়ে সমস্ত সংবাদ উপস্থাপন করতো। বড় হয়েও হয়তো এখনো অনেকের মনে রহস্যটা এখনো রয়ে গেছে। কিন্তু আজ রহস্য উদঘাটন হবেই হবে। 
 
টিভি সংবাদ উপস্থাপক

সংবাদ পাঠক পাঠিকারা কী দেখে সংবাদ উপস্থাপন করেন?

সংবাদ উপস্থান করার জন্য টেলিপ্রম্পটার ( Telemprompter ) নামক ডিভাইস ব্যবহার করেন। খবর বা লেখা দেখে পড়ার যন্ত্রটি autocue নামেও পরিচিত। 
 
সংবাদ উপস্থাপকরাও আমাদের মতো মানুষ, অবশ্যই তাদের কিছু দক্ষতা রয়েছে তাই তারা কাজটি করতে পারছে। তবে আমাদের মনে যে প্রশ্ন তাদের স্মৃতিশক্তি নিয়ে, সেধরনের কোন ব্যাপার নেই এখানে। সংবাদ কিংবা ভাষণ রেডিওর যুগে আগে লিখিত আকারে থাকতো যা দেখে দেখে উপস্থাপকরা পড়তেন।
টেলিপ্রম্পটার অটোকে
 
কিন্তু এই ডিজিাল যুগে টেলিভিশন দর্শক ধরে রাখতে আই কন্টাক্ট জরুরী। উপস্থাপক যদি বারবার নিচের দিকে তাকিয়ে রিডিং পড়তেন তবে দর্শক বিরক্ত হয়ে যেত। এই সমস্যার সমাধান Telemprompter ডিভাইস।
 

টেলিপ্রম্পটার ( Telemprompter ) কিভাবে কাজ করে?

Telemprompter ডিভাইসটি মূলত একটি ডিজিটাল প্রজেক্টর স্ক্রিন। যা কম্পিউটারের থাকা কোনো লেখাকে স্ক্রিনে নিয়ে আসে।

টেলিপ্রম্পটার সাধারণত ক্যামেরার সাথে যুক্ত থাকতো আগে। উপরের চিত্রে যেমন দেখছেন একজন উপস্থাপক ক্যামেরার লেন্স বরাবর তাকালেই তার বক্তব্য লিখিত আকারে দেখতো পেত। 
 
একজন অপারেটর পর্দার আড়াল থেকে  autocue এ থাকা লেখাগুলোকে আস্তে আস্তে স্ক্রল করে পড়ার সুবিধা করে দেন। এছাড়া ট্যাব কিংবা মোবাইল অ্যাপসের মাধ্যমে পিছনে ফেরানো, থামানো কিংবা আরো দ্রুত স্ক্রল করা যায়।
 
প্রযুক্তি কখনো থেমে থাকেনা। টিভি উপস্থাপকদের দেখে পড়ার জন্য তৈরি টেলিপ্র্র্রম্পটার নিজেকে উন্নত করার সাথে সাথে তার মার্কেট বিস্তৃত করে এখন পডকাস্টিং এবং এফএম রেডিও স্টেশনগুলোতেও স্থান করে নিয়েছে।
 
নিচের ছবিটা ভাল করে লক্ষ্য করুন। উপরে ৪৫ডিগ্রী কোনে রাখা যে গ্লাস দেখতে পাচ্ছেন সেটাতে আসলে নিচের টেলিপ্রম্পটার ( Telemprompter ) থেকে লেখা রিফ্লেক্ট হয়ে গ্লাসে দেখা যাচ্ছে। মজার ব্যাপার হলো এই লেখা অপর পাশে থাকা কোন শ্রোতা দেখতে পাবেন না।

উপস্থাপকরা কোথায় দেখে সংবাদ পড়েন 
আপনি যদি একজন ইউটিউবার কিংবা পডকাস্টার হয়ে থাকেন, তবে উপস্থাপনা সুন্দর করতে আপনিও সংবাদ পাঠকদের মতো টেলিপ্রম্পটার ( Telemprompter ) ব্যবহার করতে পারেন। 
 
মেবাাইল এবং কম্পিউটারের লেখা স্ক্রল করার জন্য এখন অনেকগুলো ভালো autocue বা Telemprompter অ্যাপস পাওয়া যায়।
 

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্য

  1. আপনার লেখাটি পড়ে অনেক কিছু জানতে পারলাম। ধন্যবাদ আপনাকে

    উত্তর দিনমুছুন
    উত্তরগুলি
    1. আপনার উপকারে এসেছে জানতে পেরে ভালো লাগলো। ধন্যবাদ।

      মুছুন